যোগ্যতা যাচাইয়ের বালাই নেই, কোটিপতি! আইপিএল নিলামেও ঢুকে পড়ল রাজনীতির কড়চা

Posted By:

দু'দিন ধরে চলছে আইপিএল নিলাম। কেনাবেচা হচ্ছে খেলোয়াড়দের দক্ষতা। কিন্তু সত্যি কি দক্ষতা অনুযায়ী দাম পাচ্ছেন সব ক্রিকেটাররা! নাকি কেবলই চলছে অর্থ অপচয়! তা নিয়েই শুরু হয়ে গেল রাজনৈতিক চাপানউতোর। আইপিএলের নিলামেও এবার ঢুকে পড়ল রাজনীতির কড়চা। বিজেপি সাংসদ-মন্ত্রী বাবুল সুপ্রিয় থেকে শুরু করে কংগ্রেস মুখপাত্র মণীশ তিওয়ারি আইপিএল নিলাম নিয়ে সরব হলেন। এক সুরে প্রতিবাদে সামিল বিজেপি ও কংগ্রেসের দুই নেতা।

যোগ্যতা যাচাইয়ের বালাই নেই, কোটিপতি! টুইটে তোপ

আইপিএলের সৌজন্যে রাতারাতি কোটিপতি হয়ে গিয়েছেন অনেক ক্রিকেটার। অতি সাধারণমানের ক্রিকেটারই আইপিএলের ছোঁয়ায় আলাদিনের আশ্চর্যপ্রদীপ হাতে পেয়ে গিয়েছেন। বিপুল অর্থ পেয়ে রাতারাতি তাঁরা হয়ে গিয়েছেন কোটি পতি। তা নিয়েই এবার সরব হলেন বিজেপির মন্ত্রী বাবুল সুপ্রিয়।

তাঁর মতে, 'যে পরিমাণ অর্থ খরচ করা হচ্ছে আইপিএল-এর নিলামে, তা যথোপযুক্ত নয়। অনেক ক্ষেত্রেই অপাত্রে দান করা হয়ে যাচ্ছে। বেশিরভাগ ক্রিকেটারই নিলামের অর্থের অর্ধেকও পাওয়ার যোগ্য নন।' কেন্দ্রীয়মন্ত্রী বাবুল সুপ্রিয় এদিন কর আদায় নিয়েও তোলেন। তিনি বলেন, 'অর্থপ্রাপক আর অর্থদাতাদের কাছে থেকে কর আদায় করা উচিত।'

যোগ্যতা যাচাইয়ের বালাই নেই, কোটিপতি! টুইটে তোপ

বাবুল সুপ্রিয় এদিন টুইটারে লেখেন, 'অধিকাংশ খেলোয়াড়ই তাঁর যোগ্যতার থেকে অনেক বেশি দাম পাচ্ছেন। আইপিএল এখন একটা হাস্যকর বৈভবে পরিণত হয়েছে। এবার খেলোয়াড় ও ফ্র্যাঞ্চাইদের কাছ থেকে কর আদায় করা উচিত।' শুধু বাবুল-ই নন, আইপিএলের নিলাম নিয়ে সমালোচনা করেছেন কংগ্রেস নেতা মণীশ তিওয়ারিও।

তিনি টুইট করেন, 'মানুষকে নিলাম করা কি আদৌ যুক্তিযুক্ত! মধ্যযুগে মানুষকে নিলাম করা হত। আর আইপিএলের সৌজন্যে এই আধুনিক পৃথিবীতেও মানুষকে নিলাম করা হচ্ছে। এই নিলাম এড়িয়ে মানুষের দক্ষতা কি অন্যভাবে যাচাই করা যায় না! আমার মনে হয়, সেদিকেই বিশেষ দৃষ্টি দেওয়া উচিত।'

উল্লেখ্য, আইপিএলের নিলামের দ্বিতীয় দিনেই ভারতীয় ক্রিকেটারদের মধ্যে জয়দেব উনাদকাট সবথেকে বেশি ১১.৫ কোটি টাকা দর পেয়েছেন। তাঁকে কিনেছে রাজস্থান রয়্যালস। আর শনিবার আইপিএল নিলামের প্রথম দিনে ভারতীয়দের মধ্যে কে এল রাহুল ও মণীশ পাণ্ডে সবথেকে বেশি ১১ কোটি টাকা দর পেয়েছিলেন। সেই নিরিখে জয়দেব উনাদকাটই এবার আইপিএল নিলামে সবথেকে দামি ভারতীয় ক্রিকেটার। আর সমস্ত ক্রিকেটারদের মধ্যে সর্বোচ্চ দাম পেয়েছেন ইংল্যান্ডের বেন স্টোকস। তাঁকেও কিনেছে রাজস্থান রয়্যালস।

ক্রিকেট ভালবাসেন? প্রমাণ দিন! খেলুন মাইখেল ফ্যান্টাসি ক্রিকেট

Story first published: Sunday, January 28, 2018, 22:28 [IST]
Other articles published on Jan 28, 2018
POLLS

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali