জঘন্য আম্পায়ারিং আইপিএলে, সমর্থকদের পাশাপাশি বিরক্ত মাইকেল ক্লার্কও

Posted By: Koushik Chakraborty

আইপিএলের অন্যতম গুরুত্বপূর্ণ ম্যাচে বুধবার ইডেন গার্ডেন্সে মুম্বই ইন্ডিয়ান্সের মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স। দুই দলের কাছেই সমান গুরুত্বপূর্ণ ছিল এই ম্যাচ। প্লে-অফের লড়াইয়ে টিকে থাকতে হলে এই ম্যাচে যেমন জিততে হত মুম্বইকে, তেমনই প্লে-অফে সুবিধাজনক জায়গা পৌছতে হলে ম্যাচ থেকে জয় প্রয়োজন ছিল কলকাতার।

জঘন্য আম্পায়ারিং আইপিএলে, সমর্থকদের পাশাপাশি বিরক্ত মাইকেল ক্লার্কও

কেকেআর এর এই জয় আরও বেশি করে প্রয়োজন ছিল কারণ গত ম্যাচেই মুম্বইয়ের কাছে ওয়াংখেড়েতে গিয়ে হেরে এসেছিল দীনেশ কার্তিকের দল।

তবে ঘরের মাঠেও নিজেদের মান বাঁচাতে ব্যর্থ হয় কেকেআর। রেকর্ড ১০২ রানে হেরে লিগে এখন অনেকটাই ব্যাকফুটে শাহরুখ খানের দল।

তবে, কেকেআরের হারের থেকেও এই ম্যাচে দর্শকদের যা সব থেকে বেশি অবাক করেছে তা হল ভারতীয় আম্পায়ারদের মান। এমনিতে শুরু থেকেই দেশীয় আম্পায়ারদের দিয়ে অধিকাংশ ক্ষেত্রে এই টুর্নামেন্ট চালিয়ে এসেছে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া(বিসিসিআই)। ফলে আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বার বার ক্ষোভ দেখা গিয়েছে টিমগুলির মধ্যে।

তবে, বৃহস্পতিবার যে ঘটনার সাক্ষী থাকল গোটা ক্রিকেট বিশ্ব, তাতে প্রশ্ন উঠতে বাধ্য আদৌ আম্পারিং করানোর যোগ্যতা আছে তো এঁদের!

মুম্বই ইন্ডিয়ান্স বনাম কলকাতা নাইট রাইডার্সের ম্যাচে মুম্বইয়ের ইনিংসের ১৬ তম ওভারের ঘটনা। ওভারের পঞ্চম বল টম কুরান ঠিক মতো করলেও, সেই বলটি নো বল হয়েছে বলে জানান আম্পায়ার। কিন্তু পরে রিপ্লেতে দেখা যায় একদমই সঠিক বল করেছিলেন কুরান। পায়ের অনেকটা অংশই ছিল লাইনের ভিতরে। রিপ্লে দেখে আম্পায়ারকে তাঁর সিদ্ধান্ত ভুল ছিল জানাতে গেলে দীনেশ কার্তিক অ্যান্ড কোম্পানিকে নিজেদেরকাজ করার নির্দেশ দেন আম্পায়ার।

সঠিক বলকে নো করিয়ে দেওয়ার দৃষ্টান্ত স্থাপনকারী আম্পায়ার অনন্ত পদ্মনভনের উপর টুইটারে ক্ষোভ উগড়ে দিতে শুরু করেছেন ক্রিকেটপ্রেমীরা। প্রশ্ন শুরু হয়ে গিয়েছে আইপিএলের আম্পায়ারদের যোগ্যতা নিয়েও।

শুধু দেশেরই নয়, দেশের বাইরে থেকেও এর বিরুদ্ধে আওয়াজ তুলেছেন অনেক ক্রিকেটপ্রেমী। এি সিদ্ধান্তের বিরোধীত করেছে প্রাক্তন অজি অধিনায়ক মাইকেল ক্লার্কও।

ক্রিকেট ভালবাসেন? প্রমাণ দিন! খেলুন মাইখেল ফ্যান্টাসি ক্রিকেট

Story first published: Thursday, May 10, 2018, 14:25 [IST]
Other articles published on May 10, 2018
POLLS

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali