জেনে নিন কী ভাবে প্লে-অফে জায়গা করে নিতে পারে কলকাতা-রাজস্থান-মুম্বই-পঞ্জাবের মতো দলগুলি

Posted By: Koushik Chakraborty

আইপিএল যতই এগোচ্ছে ততই সামনে চলে আসছে প্লে-অফের অঙ্ক। ইতিমধ্যেই প্লে-অফে নিজেদের জায়গা করে নিয়েছে সানরাইজার্স হায়দরাবাদ এবং চেন্নাই সুপার কিংস। আর বাকি মাত্র দু'টি জায়গা। কিন্তু এই দু'টি জায়গায় পাওয়ার লড়াইয়ে আছে পাঁচটা দল।

জেনে নিন কী ভাবে প্লে-অফে জায়গা করে নিতে পারে কলকাতা-রাজস্থান-মুম্বই-পঞ্জাবের মতো দলগুলি

সেই দলগুলো হল কলকাতা নাইট রাইডার্স, মুম্বই ইন্ডিয়ান্স, রাজস্থান রয়্যালস, কিংস ইলেভেন পঞ্জাব এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর।

তবে, এই পাঁচ দলের মধ্যে সব থেকে সুবিধাজনক জায়গায় রয়েছে কলকাতা নাইট রাইডার্স। দেখে নেওয়া যাক কী ভাবে প্লে-অফে নিজেদের জায়গা করে নিতে পারে এই পাঁচ দল।

কলকাতা নাইট রাইডার্স: প্লে-অফের লড়াইয়ে যায়গা পাওয়া কেকেআর এর কাছে এখন সব থেকে সহজ। কারণ নিজেদের হাতেই রয়েছে কেকেআর এর প্লে-অফ ভাগ্য। এই মুহূর্তে ১৩ ম্যাচে ১৪ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের তৃতীয়স্থানে রয়েছে শাহরুখ খানের কেকেআর। প্লে-অফে জায়গা করে নিতে হলে শেষ ম্যাচ জিততে হবে দীনেশ কার্তিকের দলকে।

তবে, শেষ ম্যাচে বেশ কঠিন চ্যালেঞ্জের সামনে পড়তে চলেছে কেকেআর কারণ শেষ ম্যাচে তাদের প্রতিপক্ষ টেবিল টপরা সানরাইজার্স হায়দরাবাদ। কিন্তু শেষ ম্যাচ যদি হেরেও যায় কলকাতা তা হলেও সুযোগ থাকবে নারিন-লিনদের সামনে। সেক্ষেত্রে হিসেবে চলে আসবে নেট রান রেটের অঙ্ক।

মুম্বই ইন্ডিয়ান্স: কেকেআর এর পর সব থেকে ভাল সুযোগ যদি কোনও দলের থাকে তাহলে সেটা গত বারের চ্যাম্পিয়ন মুম্বই ইন্ডিয়ান্সের রয়েছে। এই মুহূর্তে ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে চতুর্থস্থানে রয়েছে মুম্বই ইন্ডিয়ান্স। এই পরিস্থিতিতে শেষ ম্যাচ জিততেই হবে মুম্বইকে। তাহলেই প্লে অফ প্রায় নিশ্চিত করে ফেলবে তারা। কারণ অন্য দলগুলি নেট রান রেটের বিচারে অনেকটাই পিছিয়ে মুম্বইয়ের থেকে। তবে, শেষ ম্যাচে মুম্বই জিতবে, তা আশা করা যেতে পারে। কারণ তাদের শেষ ম্যাচ খেলতে হবে ২০১৮ আইপিএলের সব থেকে দুর্বল প্রতিপক্ষ দিল্লি ডেয়ারডেভিলসয়ের বিরুদ্ধে। যারা মাত্র ৩টি ম্যাচে জয়ের মুখ দেখেছে।

রাজস্থান রয়্যালস: ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে লিগ টেবিলের পঞ্চমস্থানে রয়েছে রাজস্থান। তাদের শেষ ম্যাচ খেলতে হবে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের বিরুদ্ধে। ওই ম্যাচে যদি ব্যাঙ্গালোরকে বড় ব্যবধানে হারাতে পারে অজিঙ্ক রাহানের দল তাহলে প্লে-অফ নিশ্চিত করতে পারবে রাজস্থান। যদি এমনটা না হয়, তাহলে নির্ভর করতে হবে মুম্বই ইন্ডিয়ান্স, কিংস ইলেভেন পঞ্জাব এবং রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের উপর।

কিংস ইলেভেন পঞ্জাব: নিজেদের দোষে আজ এই পরিস্থিতিতে কিংসরা। ভাল জায়গা থেকে পর পর ম্যাচ হেরে এখন প্লে-অফে পৌছনই বড় সংশয়ে পঞ্জাবের। ১৩ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে ষষ্ঠস্থানে রয়েছে প্রীতি জিন্টার দল। এই পরিস্থিতিতে শেষ ম্যাচে বেশ বড় ব্যবধানে জিততে হবে কিংসদরে। পাশাপাশি নজর রাখতে হবে অন্যদের ফলের উপরও। কারণ শেষ ম্যাচে পঞ্জাব জিতলেও নেট রান রেটের বিচারে অন্যান্য দলগুলির দিক দিয়ে বেশ খারাপ জায়গায় তারা। ফলে শেষ ম্যাচ যদি পঞ্জাব বড় ব্যবধানে জিততে না পারে তাহলে তাদের চেয়ে থাকতে হবে বাকি চারটি দলের উপর।

রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর: একটা সময় মনে হয়েছিল প্লে-অফের আশা শেষ আরসিবির জন্য। কিন্তু লিগ এখন যেই পরিস্থিতিতে দাঁড়িয়ে তাতে প্লে-অফের অন্যতম দাবিদার হয়ে উঠতেই পারে বিরাট কোহলির রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। কারণ বিরাটদের সব থেকে বড় সুবিধা নেট রান রেট ভাল থাকা। এই মুহূর্তে ১২ ম্য়াচে ১০ পয়েন্ট নিয়ে সপ্তমস্থানে রয়েছে আরসিবি। ফলে শেষ দু'টি ম্যাচ যদি তারা জিতে যায় তাহলে প্লে-অফের লড়াইয়ে বেশ ভাল মতো চলে আসবে আরসিবি। সেক্ষেত্রে কলকাতা নাইট রাইডার্স বা মুম্বই ইন্ডিয়ান্সকে নিজেদের শেষ ম্যাচে হারতে হবে।

ক্রিকেট ভালবাসেন? প্রমাণ দিন! খেলুন মাইখেল ফ্যান্টাসি ক্রিকেট

Story first published: Thursday, May 17, 2018, 18:45 [IST]
Other articles published on May 17, 2018
POLLS

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali