ইডেনে ম্যাচ শুরু হতে আর মাত্র কয়েক মিনিট, তার আগে কী বলছে আবহাওয়ার পূর্বাভাস

আর কিছুক্ষণের অপেক্ষা। তারপরেই ইডেনে শুরু হয়ে যাবে আইপিএল ১১-র মহারণ। এদিনের ম্যাচে মুখোমুখি কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্য়ালেঞ্জার্স বেঙ্গালুরু। কিন্তু কী বলছে আবহাওয়ার পূর্বাভাস? কারণ দিন কয়েক ধরেই কলকাতার আকাশের মুখ ভার। শনিবার সন্ধ্যা থেকে আবার গভীর রাত পর্যন্ত দফায় দফায় ঝোড়ো হাওয়া এবং বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টিতে ভিজেছে কলকাতা ও সংলগ্ন অঞ্চল। রবিবার সকাল থেকেও মুখ ভার ছিল আকাশের।

সন্ধ্যায় যে আবহাওয়া রিপোর্ট প্রকাশ করা হয়েছে তাতে কলকাতায় কোনও ধরনের ঝড় বা বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়নি। আবহাওয়ার এমন পূর্বাভাসে স্বাভাবিকভাবেই হাফ ছাঁড়তে পারেন ক্রিকেটপ্রেমীরা। আবহাওয়া রিপোর্টে বলা হয়েছে উত্তর-পশ্চিম রাজস্থান থেকে শুরু হয়ে দক্ষিণ উত্তর প্রদেশ, দক্ষিণ বিহার এবং উত্তরবঙ্গের উপর দিয়ে পশ্চিম আসাম পর্যন্ত একটা ওয়েস্টার্ন ডিস্টার্বেন্স তৈরি হয়েছে। এছাড়াও সমুদ্রস্পৃষ্ট থেকে ৩.১ কিমি উপরে পশ্চিমবঙ্গের উপকূল হয়ে বাংলাদেশ পর্যন্ত একটি সাইক্লোনিক সার্কুলেশনও আছে। এর জন্য কলকাতা-সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলাতেই আকাশের মুখভার। আরব সাগর থেকে বঙ্গোপসাগর পর্যন্ত বাতাসে জলীয় বাস্প প্রবেশ করছে ও আপেক্ষিক আদ্রতার পরিমাণও বেশি। এতে ভ্যাপসা গরম অনুভূত হচ্ছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাসে জানানো হচ্ছে এর ফলে হিমালয়ের পশ্চিমাংশ, উত্তর-পূর্ব ভারচ এবং পূর্ব ভারতে আগামী দিন কয়েক বজ্র-বিদ্যুৎ সহ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা আছে। তবে, রবিবার রাতে কলকাতায় সেভাবে ঝোড়ো হাওয়া বা বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনার কথা জানানো হয়নি।

অসম, মেঘালয়ে বিক্ষিপ্ত স্থানে ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশের বিভিন্ন স্থান, পশ্চিম উত্তর প্রদেশ, অন্ধ্র প্রদেশের উপকূল অঞ্চল এবং আন্দামান নিকোবরে আজ গভীররাতে বজ্র-বিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা দেওয়া হয়েছে পূর্বাভাসে।

আবহাওয়ার এমন রিপোর্টে তাই ক্রিকেট প্রেমীরা নিশ্চিন্ত মনে ইডেনে আইপিএল-এর মহারণে মন দিতে পারেন।

ক্রিকেট ভালবাসেন? প্রমাণ দিন! খেলুন মাইখেল ফ্যান্টাসি ক্রিকেট

Story first published: Sunday, April 8, 2018, 19:08 [IST]
Other articles published on Apr 8, 2018

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali