বল বিকৃতি বিতর্কে যা বললেন ঋদ্ধি-লক্ষ্মী, চমকে যাবেন

Posted By: Debalina Dutta

বল ট্য়াম্পারিং বিতর্কে বিভিন্ন ক্রিকেটার বিভিন্নরকমের প্রতিক্রিয়া দিয়েছেন। বেশির ভাগই ধিক্কার দিয়েছেন এই বল বিকৃতি বিতর্ককে। এবার সেই প্রসঙ্গে মুখ খুললেন কলকাতা ময়দানের দুই তারকা।

বল বিকৃতি বিতর্কে যা বললেন ঋদ্ধি-লক্ষ্মী, চমকে যাবেন

শুধু কলকাতা ময়দানের দুই তারকা বললে অবশ্য ঋদ্ধিমান সাহা ও লক্ষ্মীরতন শুক্লা সম্পর্কে একটা মাত্র দিক বলা হয়। একজন তো বাংলা ক্রিকেটের আঙিনা ছাড়িয়ে ভারতের জার্সি গায়ে আন্তর্জাতিক আঙিনা কাঁপাচ্ছেন। আর অন্যজন বাংলার অন্যতম সেরা অধিনায়ক। দুই ক্রিকেটারই কিন্তু বল বিকৃতি নিয়ে বিস্ফোরক মন্তব্য করেছেন।

স্টিভ স্মিথ যেভাবে বল বিকৃতির কথা স্বীকার করে নিয়েছেন তাতে বাংলার প্রাক্তন অধিনায়ক লক্ষ্মীরতন শুক্লা জানিয়েছেন, 'বল বিকৃতি সব বোলারই করে থাকে।অনেক লেজেন্ড বোলারের নাম করছি না, যাঁরা এই কাজ করে সাফল্য পেয়েছেন। আমি এই বিষয়টা সমর্থন করছি না। তবে কাজটা প্রথম নয়। আর স্মিথ স্বীকার করেছে, এটাই বড় কথা। অনেকে লুকিয়ে বল বিকৃতি করে থাকে। ধরা পড়লে অস্বীকারও করে। সুতরাং সত্য স্বীকার না করলে বিষয়টা অসৎ কাজ হিসেবে ধরা হয়। '

বল বিকৃতি বিতর্কে যা বললেন ঋদ্ধি-লক্ষ্মী, চমকে যাবেন

এদিকে অনেকটাই নিজের প্রাক্তন বঙ্গ অধিনায়ক লক্ষ্মীরতন শুক্লার সুরেই কথা বলেছেন ঋদ্ধিমান সাহা। তাঁর কথায় ক্লাব ক্রিকেট থেকে আন্তর্জাতিক মঞ্চ সর্বত্রই বল বিকৃতির ঘটনা ঘটে। প্রত্যেক বোলারই তার নিজের মতো করে পুরোন বলে ধার বাড়ানোর জন্য বলে নিজের মতো করে পরিবর্তন করে। ঋদ্ধি বলেছেন, 'এটাকে বোলারদের স্পেশ্যাল ট্যালেন্ট বলতে পারেন। কীভাবে করবে, কখন করবে, উনিশ-বিশ সব দেশই কমবেশি এ ধরনের ঘটনা ঘটিয়ে থাকে। ক্লাব ক্রিকেট এমনকী অফিস ক্রিকেটেও এসব হয়। তবে কতখানি করা উচিত, সেটা জানা উচিত। কখনই তা মাত্রাতিরিক্ত হয়ে যাওয়া কাম্য নয়।'

বল বিকৃতি বিতর্কে যা বললেন ঋদ্ধি-লক্ষ্মী, চমকে যাবেন

এদিকে ঋদ্ধির সানরাইজার্স হায়দরাবাদেই ছিলেন ডেভিড ওয়ার্নার। তাঁর প্রসঙ্গে ঋদ্ধি আগেই বলেছিলেন ওয়ার্নারের না থাকাটা বড় সমস্যা হবে না।

ক্রিকেট ভালবাসেন? প্রমাণ দিন! খেলুন মাইখেল ফ্যান্টাসি ক্রিকেট

Story first published: Thursday, March 29, 2018, 10:56 [IST]
Other articles published on Mar 29, 2018

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali