কপিল দেব সম্পর্কে গাভাসকরের এই মনোভাব, জানলে স্তম্ভিত হবেন

Posted By: Debalina

সময়টা আশির দশক। ভারতীয় দলের অধিনায়কত্বের ব্যাটন ঘোরাফেরা করে সুনীল গাভাসকর, কপিল দেবের হাতে। জনশ্রুতি রয়েছে এই দুই দারুণ ক্রিকেটারের মধ্যে নিজেদের কেরিয়ারের দিনে সম্পর্কটা একটু অম্ল মধুর ছিল।

কপিল দেব সম্পর্কে গাভাসকরের এই মনোভাব, জানলে স্তম্ভিত হবেন

কিন্তু আজ আর তিন দশকেরও বেশি সময় পেরিয়ে দু'জনেই অনেক বেশি পরিণত। আসলে এই দুই ক্রিকেটারই তো ভারতীয় ক্রিকেটকে বিশ্ব মঞ্চে পরিচিত দিয়েছেন। গাভাসকর ব্যাট হাতে দশ হাজার ক্লাবের গোড়াপত্তন করে অন্যদিকে কপিল দেব তাঁর সময়ের সর্বোচ্চ উইকেট শিকারী হয়ে।

সম্প্রতি একটি বই প্রকাশ অনুষ্ঠানে কপিল দেবের ভূয়সী প্রশংসা করলেন সুনীল গাভাসকর। কপিল দেবে হরিয়ানার মত জায়গা থেকে উঠে এসে জাতীয় দলে জায়গা করে নিয়েছিলেন, হয়েছিলেন ভারত অধিনায়ক। আর তাঁকে দেখেই ছোট শহরের ক্রিকেটাররা অনুপ্রেরণা পেয়েছেন।

গাভাসকর বলেছেন, 'ও কোনও মেট্রো শহর থেকে আসেনি, ওই সময় অবধি বড় শহর থেকে আসা ছেলেরাই প্রথম একাদশে, মুম্বই- দিল্লির ছেলেরাই খেলত, কিন্তু ও সব বদলে দেয়। ওঁর আগে যাঁরা ছোট শহর থেকে এসেছেন তাঁরা কখনো জাতীয় দলে এভাবে প্রভাব ফেলতে পারেননি। '

সানি আরও বলেছেন, 'কপিল দেব হরিয়ানার মত জায়গা থেকে উঠে এসে যেভাবে ভারতীয় ক্রিকেটে নিজের জায়গা তৈরি করেছিল তাতে ও সকলেরই অনুপ্রেরণা। ওঁকে দেখ বহু ছোট শহরের ক্রিকেটাররা নিজেদের মোটিভেট করতে শিখেছে। '

ক্রিকেট ভালবাসেন? প্রমাণ দিন! খেলুন মাইখেল ফ্যান্টাসি ক্রিকেট

Story first published: Wednesday, October 25, 2017, 12:45 [IST]
Other articles published on Oct 25, 2017

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali