আজ ইডেনে নাইট বনাম আরসিবি, কারা হতে পারে ম্যাচের নায়ক, দেখুন একনজরে

আজ ইডেনে মুখোমুখি হচ্ছে কলকাতা নাইট রাইডার্স ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। দিন কয়েক আগেই কলকাতায় পৌঁছে গিয়েছে আরসিবি-র দল। বিরাট-ডিভিলিয়ার্সদের নিয়ে তৈরি আরসিবি অভিজ্ঞতা ও ধারে এবং ভারে নাইটদের থেকে অনেকটাই এগিয়ে। সেই তুলনায় কলকাতা নাইট রাইডার্সের এই দল প্রায় নতুন সদস্যতেই ভর্তি।

ইডেনের মহারণে সম্ভাব্য নায়কদের চিনে নিন

আজ যে সম্ভাব্য দল আরসিবি ইডেনে নামাতে পারে তাতে পুরনো মুখের আধিক্যই বেশি থাকবে বলে মনে করা হচ্ছে। কিন্তু দীর্ঘ কয়েক বছর ধরে প্রায় একই দল ধরে রাখার পর এবার কেকেআর প্রচুর নতুন রক্তের আমদানি করেছে। এঁদের অধিকাংশ বয়সে নবীন প্লেয়ার। কিন্তু, ইডেনের আজকের মহারণে কারা হতে পারেন সম্ভাব্য নায়ক। তাই নিয়ে শুরু হয়ে গিয়েছে তরজা। এক নজরে দেখে নেওয়া যাক আজকের ইডেন কাঁপানোর সম্ভাব্য নায়কদের।

বিরাট কোহলি

বিরাট কোহলি

রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর অধিনায়ক এবার আইপিএল-এ সবচেয়ে দামি ক্রিকেটার। বহু বছচর ধরে আরসিবি-র সঙ্গে রয়েছেন বিরাট। গত আইপিএল-এ ৯টি ম্য়াচ খেলেছেন তিনি। রান করেছিলেন ২৪৬। গড় ২৭.৩৩। স্ট্রাইক রেট ১২০.০০।
আইপিএল-এ আরসিবি-র হয়ে এখনও পর্যন্ত মোট ১৪৯টি ম্যাচ খেলেছেন। ১৪৪ ইনিংসে রান করেছেন ৪৪১৮। স্ট্রাইক রেট ১২৯.৮২। গড় ৩৭.৪৪। সর্বোচ্চ রান ১১৩। শতরান ৪টি। অর্ধশতরান ৩০টি। ম্যান অফ দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন ১১বার। আইপিএল-এ ম্যান অফ দ্য সিরিজ নির্বাচিত হয়েছে ১বার। এখন পর্যন্ত আইপিএল-এ চার মেরেছেন ৩৮২টি। বিরাটের ছয় হাকানোর সংখ্য়াটা ১৫৯।

রবিন উত্থাপা

রবিন উত্থাপা

গত আইপিএল-এ ৮টি ম্যাচ খেলেছিলেন কেকেআর-এর হয়ে। ২৬.৭৫ গড়ে ২১৪ রান করেছিলেন উত্থাপা। স্ট্রাইক রেট ছিল ১৬৮.৫০। এবার নবীনদের নিয়ে তৈরি কেকেআর আইপিএল-এ ভালো ফল করতে উত্থাপার চওড়া ব্যাটের দিকেই তাকিয়ে রয়েছে।
এখন পর্যন্ত আইপিএল-এ ১৪৯টি ম্যাচ খেলেছেন। মোট রান ৩৭৩৫। সর্বোচ্চ রান ৮৭। গড় ২৯.৪০। স্ট্রাইক রেট ১৩১.৭৯। মোট ২২বার অর্ধশতরানের বেড়া টপকেছেন। আইপিএল-এ বাউন্ডারির বাইরে বল পাঠিয়েছেন ৩৭১বার। ছয় হাকিয়েছেন ১২৪ বার।
আইপিএল-এ কেকেআর-এর হয়ে এখন পর্যন্ত ৫৮টি ম্যাচ খেলেছেন উত্থাপা। ৫৭ ইনিংসে তাঁর সংগ্রহ ১৮০৬ রান। স্ট্রাইক রেট ১৪১.০৯। গড় ৩২.৮৩। আইপিএল উত্থাপার সর্বোচ্চ স্কোর ৮৭-ও এসেছিল এই কেকেআর-এয়ে ম্যাচ খেলার সময়। কেকেআর-এ থাকাকালিন ১৪টি অর্ধশতরান করেছেন। ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন ৬বার।

মনদীপ সিং

মনদীপ সিং

আইপিএল ১০-এ ৭ ম্যাচে ১২৫ রান করেছিলেন। গড় ছিল ২০.৬৬। স্ট্রাইক রেট ১০.৮৯। এখন পর্যন্ত আইপিএল-এ ১০৯টি ম্যাচ খেলেছেন মনদীপ। ১০৯ ইনিংসে তাঁর সংগ্রহ ২৪২৫ রান। স্ট্রাইক রেট ১২৪.০৪। গড় ২৬.০৭। সর্বোচ্চ অপরাজিত ৮৪ রান এখন পর্যন্ত আইপিএল-এ তাঁর সেরা পারফরম্য়ান্স। অর্ধশতরান ১১বার। ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন ৪বার। আইপিএল মনদীপের চারের সংখ্যা ২৭২ এবং ছয়ের সংখ্যা ৫২। এখন পর্যন্ত আইপিএল ৪টি দলে খেলেছেন মনদীপ। একটা সময় কেকেআর-এ ছিলেন। কেকেআর-এর হয়ে ২টি ম্যাচে ২ ইনিংসে ৪ রান করেছিলেন তিনি। আরসিবি-র হয়ে ৬টি ম্যাচ খেলে ৩৪৫ রান করেছেন মনদীপ। সর্বোচ্চ রান অপরাজিত ৫৪। ডানহাতি ব্যাটসম্যান আবার মিডিয়াম পেসার বোলার। তাঁর অলরাউন্ডার পারফরম্যান্সে যে কোনও দলের কাছে ম্যাচ জেতার ভাইটাল ফ্যাক্টর। তাই রবিবারের রাতে ইডেনে মনদীপ নামক কোনও নায়কের উত্থান হলে অবাক হওয়ার কিছু নেই। কারণ, তাঁর মধ্যে মারকাটারি ক্রিকেটের যে মশলা আছে তা বুঝিয়ে দিয়েছেন মনদীপ। দরকার তার সঠিক আত্মপ্রকাশের।

ক্রিস লিন

ক্রিস লিন

তিনি টিকে থাকলে কি করতে পারেন তা গত আইপিএল-এ করে দেখিয়েছেন লিন। সবচেয়ে দ্রুত অর্ধশতরানের রেকর্ড গড়ে ফেলেছিলেন গতবার। কিন্তু, চোটপ্রবণ লিন মাঠের বাইরে চলে যাওয়ায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছিল নাইটদের ম্যাচ স্ট্র্যাটেজি। এই অজি ক্রিকেটারও এবারও মাঠে কেকেআর-এর হয়ে ফুল ফোটাবেন এমনটাই আশা করা হচ্ছে।
আসলে লিন মানে ঝড়। যেখানে ব্য়াটের শাসনে বলের নিশানা লেখা থাকে বাউন্ডারি বা ওভারবাউন্ডারিতে। গত আইপিএল ৮টি ম্যাচ খেলেছিলেন লিন। ২১৪ রান করেছিলেন। গড় ছিল ২৬.৭৫। স্ট্রাইকরেট ১৬৮.৫০।

ওয়াই এস চহাল

ওয়াই এস চহাল

আইপিএল ১০-এ ৯টি ম্য়াচ খেলেছিলেন। তাঁর মতো রিস্ট স্পিনার কী করতে পারেন তা গত আইপিএল-এ দেখিয়ে দিয়েছেন চহাল। যার সুবাদে তিনি এখন ভারতের টি-২০ এবং ৫০ ওভারের একদিনের ক্রিকেট দলে নিয়মিত সদস্য। চহালের রিস্ট স্পিনের রহস্যভেদ করতে দিশেহারা হয়ে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। বলতে গেলে জবরদস্ত পারফরম্যান্সের সত্ত্বেও চহালের রিস্ট স্পিন-এ বোল্ড হয়ে শুধুমাত্র টেস্ট ক্রিকেট খেলতে বাধ্য হচ্ছেন আর অশ্বিন।
গত আইপিএল-এ ৯টি ম্যাচ খেলেছিলেন আরসিবি-র চহাল। ১০টি উইকেট নিয়েছিলেন তিনি। ইকোনমি রেট ছিল ৮। স্ট্রাইক রেট ১৭.৪। এখন পর্যন্ত আইপিএল-এ ৫৬টি ম্যাচ খেলেছেন চহাল। ৫৫ ইনিংসে ৭০টি উইকেট নিয়েছেন। ইকোনমি রেট ৭.৯০ এবং গড় ২২.৪১। ম্যাচে ৩ উইকেট নিয়েছেন ৫বার। আরসিবি-তে আসার আগে মুম্বই ইন্ডিয়ান্সে খেলতেন চহাল।

সুনীল নারিন

সুনীল নারিন

কেকেআর-এর বোলিং ব্রিগেডের এক নম্বর। সেই সঙ্গে কেকেআর-এর প্রধান ম্যাচ উইনার। গত দুটো আইপিএল ভালো না গেলেও অতিতে একক পারফরম্যান্সেই কলকাতা নাইট রাইডার্সকে আইপিএল-এ একের পর এক ম্যাচ জিতেছেন নারিন। যার জন্য বহু ভালো ক্রিকেটারকে এবার কেকেআর ছেড়ে দিলেও নারিনকে ছাড়তে পারেনি। রাসেলের সঙ্গে নারিনওকে রিটেনশনে রেখেছিল শাহরুখ খানের দল। এবারের আইপিএল-এ নারিনকে গত দুই সিজনের ব্যর্থতা ভুলে ম্যাচ উইনার তকমায় ফিরে আসতে হবে। আর এই প্রার্থনাই করছে টিম কেকেআর।
গত আইপিএল-এ ১০টি ম্যাচ খেলেছিলেন নারি। মাত্র ৬টি উইকেট পান তিনি। ইকোনমি রেট ৭.৩৭। স্ট্রাইক রেট ৩৫.০।
আইপিএল আজ পর্যন্ত কেকেআর-এর হয়েই খেলেছেন নারিন। ৮২টি ম্যাচ খেলেছেন। ৮১ ইনিংসে তাঁর ঝুলিতে এসেছে ৯৫টি উইকেট। ইকোনমি রেট ৬.৩৩। গড় ২১.৩৭। ৩ উইকেট নিয়েছেন ৪বার। ৫ উইকেট আছে ১বার। ম্যান অফ দ্য ম্যাচ হয়েছেন ৬বার। ১ বার ম্য়ান অফ দ্য সিরিজ। ব্যাট হাতেও কেকেআর-কে বহু মাইলেজ পাইয়ে দিয়েছেন নারিন। গত আইপিএল-তো বোলার নারিনের থেকে বেশি ফলদায়ক হয়েছিল পিঞ্চ হিটার নারিন।

পবন নেগি

পবন নেগি

এই অলরাউন্ডারের উপর প্রবলভাবে ভরসা করছে আরসিবি-র স্ট্র্যাটেজি। গত আইপিএল-এ ৯ ম্যাচে ১৪টি উইকেট নিয়েছেন। ইকোনমি রেট ৫.৬৪। স্ট্রাইক রেট ১২.০। আইপিএল-এ ৪১টি ম্য়াচ খেলেছেন নেগি। ৩৬ ইনিংসে তাঁর সংগ্রহ ৩০ উইকেট। ইকোনমি রেট ৭.৫৬। গড় ২৬.২৬। ৩ উইকেট নিয়েছেন ২ বার। ম্য়ান অফ দ্য ম্যাচ হয়েছেন ২বার। আইপিএল-এ খেলেছেন দিল্লি ডেয়ারডেভিলস, চেন্নাই সুপার কিংস এবং আরসিবি-তে।
দিল্লির ছেলে বছর পঁচিশের নেগি আইপিএল-এ ৩৫৩ রানও করেছেন। স্ট্রাইক রেট ১২৯.৭৭। গড় ১৭.৬৫। সর্বোচ্চ রান ৩৬। পিঞ্চ হিটার হিসাবেও খ্যাতি আছে নেগির। এখন পর্যন্ত আইপিএল-এ ২৬টি চার মেরেছেন। ছয় মারার সংখ্যা ১৬।

কুলদীপ যাদব

কুলদীপ যাদব

'চায়নাম্য়ান'- এই নামেই তাঁকে সকলে ডাকে। ভারতীয় দলে বিরাটের অন্যতম হাতিয়ার। অনেকে আবার তাঁকে 'মিসাইল' নামেও ডাকে। সেই কুলদীপ যাদব এবার আইপিএল কেকেআর-এর বোলিং বিভাগের অন্যতম অস্ত্র। আজ ইডেনে কেকেআর পরে ফ্লিডিং করলে গঙ্গার হাওয়ায় হয়তো পিচে ঘূর্ণি ঝড় তুলতে পারেন কুলদীপ। সেক্ষেত্রে আজকে ইডেনের মহারণে তাঁর থেকে বড় নায়ক হয়তো আর কেউ হবেন না।
গত আইপিএল-এ কুলদীপ ৭টি ম্যাচ খেলেছিলেন। নিয়েছিলেন ৬ উইকেট। ইকোনমি রেট ৮.৮৬। স্ট্রাইক রেট ২২। এখন পর্যন্ত আইপিএল-এ কেকেআর-ই কুলদীপের একমাত্র দল। ১৫ ম্যাচে তিনি ১৮টি উইকেট নিয়েছেন। ইকোনমি রেট ৮.৩০। গড় ২৪.৪৪। ৩ উইকেট নিয়েছেন ১ বার। আইপিএল-এর পারফরম্যান্সে এটা কোনও আহমারি পরিসংখ্যান নয়। কিন্তু, গত এক বছরের আন্তর্জাতিক ক্রিকেটে 'চায়নাম্যানে' তাবড় তাবড়দের নাস্তানাবুদ করেছেন তিনি। নিয়েছেন একের পর এক উইকেট। কুলদীপের এই আন্তর্জাতিক পারফরম্যান্স বিচার করেই আইপিএল-এ তাঁকে তুরুপের তাস বলে চিহ্নিত করা হয়েছে।

ক্রিকেট ভালবাসেন? প্রমাণ দিন! খেলুন মাইখেল ফ্যান্টাসি ক্রিকেট

Story first published: Sunday, April 8, 2018, 13:15 [IST]
Other articles published on Apr 8, 2018

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali