ধোনির হেলমেট কেন নেই জাতীয় পতাকা, প্রশ্নে উত্তাল নেট, জবাবে চমকে যাবেন

Posted By: Debalina Dutta

ভারতে দেশপ্রেম ও ক্রিকেট দুটোই কার্যত সমার্থক। ক্রিকেটাররাও দেশের সম্মানের জন্য নিজেদের সেরাটা দিয়ে দেশের সম্মানের জন্য লড়াই করেন। ক্রিকেটাররা নিজের দেশের প্রতি প্রেমকে গর্বের সঙ্গে বহনও করেন।

ধোনির হেলমেট কেন নেই জাতীয় পতাকা, প্রশ্নে উত্তাল নেট, জবাবে চমকে যাবেন

মহেন্দ্র সিং ধোনির দেশপ্রেমের আখ্যানও সর্বজনবিদিত। সময় পেলেই তিনি বিভিন্ন মিলিটারি বেসমেন্টে গিয়ে জওয়ানদের সঙ্গে দেখা করেন। অনেক সময়েই তাঁর পরণে দেখা যায় মিলিটারিদের জার্সির মতো পোশাক। কিন্তু এহেন ধোনি নিজের হেলমেটে জাতীয় পতাকা রাখেননি। সচিন প্রাথমিকভাবে এইভাবে হেলমেটে জাতীয় পতাকা রাখার চল শুরু করেছিলেন। তারপর আরও অনেকেই এভাবে হেলেমেটে জাতীয় পতাকাকে স্থান দিয়েছেন। ভারত অধিনায়ক বিরাট কোহলিও নিজের হেলমেটে জাতীয় পতাকা রেখেছেন।

কিন্তু যেটা সচিন -বিরাটরা করেন সেটা করেন না মহেন্দ্র সিং ধোনি। অর্থাৎ তাঁর হেলমেটে নেই জাতীয় পতাকা। এতেই ফ্যানদের একটা অংশ এই প্রশ্ন তুলেছেন যে ধোনি যিনি এত বেশি জাতীয়তাবাদী তাঁর মাথায় জাতীয় পতাকা থাকা উচিত ছিল। তবে মাহির মত প্রকাশ করে ফ্যানই তাঁর হয়ে সোশ্যাল মিডিয়ায় উত্তর দিয়েছেন। তিনি জানিয়েছেন খেলার মধ্যে জাতীয় পতাকাকে আনার পক্ষপাতী নন তিনি। পাশাপাশি এই দৃষ্টিভঙ্গীও সামনে এসেছে যে এটা যাঁর যাঁর ব্যক্তিগত ইচ্ছা ফলে কোনও কিছু অন্য কেউ করেন বলেই মাহিকেও করতে হবে সেটার কোনও নিয়ম থাকতে পারে না।

আসলে মহেন্দ্র সিং ধোনিকে শুধুমাত্র একরকম হেলমেট পড়লে চলে না। উইকেটরক্ষক হিসেবে যখন কাজ করেন তখন তাঁর হেলমেট একরকম হয়, আবার ব্যাটিংয়ের সময় যে হেলমেট পড়েন সেটা অন্যরকম হয়। আবার উইকেটরক্ষকের ভূমিকায় পালন করার সময় তাঁকে অনেক সময় হেলমেট খুলে মাটিতেও রাখতে হয়। তাই সেক্ষেত্র জাতীয় পতাকা তাতে থাকলে সম্মানের চেয়ে অসম্মান বেশি হবে তাই হৃদয়েই দেশপ্রেমকে রেখেছেন তিনি।

২০১১ সালে ভারতীয় আর্মি মহেন্দ্র সিং ধোনিকে সাম্মানিক কর্ণেল পদ দেন। তাই জাতীয় পতাকাকে কিভাবে সম্মান প্রদর্শন করতে হয় তা খুব ভালোই জানেন ভারতের প্রাক্তন অধিনায়ক। শুধু ধোনিই নন, ভারতীয় সেনার প্রতি দারুণ সম্মান দেখান গৌতম গম্ভীরও। তিনি জানিয়েছিলেন ক্রিকেটার না হলে সেনাবাহিনীতে তাঁর যোগ দেওয়ার একটা সুযোগ ছিল। তিনি অবশ্য প্রাথমিকভাবে হেলমেটে জাতীয় পতাকা না পড়লেও পরে সেটা পড়তেন।

ক্রিকেট ভালবাসেন? প্রমাণ দিন! খেলুন মাইখেল ফ্যান্টাসি ক্রিকেট

Story first published: Wednesday, February 28, 2018, 16:24 [IST]
Other articles published on Feb 28, 2018

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali