অপমানে যে চোখে ঝরেছিল জল, আজ মহানদীর তিরে সেই ডুডুই জ্বালাল মশাল

Written By: Koushik Chakraborty

মরসুমের শেষ ল্যাপে তড়তড়িয়ে ছুটছে ইস্টবেঙ্গলের অশ্বমেধের ঘোড়া। সোমবার সুপারকাপের প্রথম সেমিফাইনালে এফসি গোয়াকে ১-০ গোলে পরাজিত করল ইস্টবেঙ্গল। ডুডুর এক মাত্র গোলে মহানদীর তীরে বিদায় ঘটল আরও এক আইএসএলের দলের। বলা ভাল আই লিগের কাছে ফের এক বার ধাক্কা খেলে মিলিয়ন ডলার ফুটবল।

অপমানে যে চোখে ঝরেছিল জল, আজ মহানদীর তিরে সেই ডুডুই জ্বালাল মশাল

এদিন ম্যাচের শুরু থেকেই আক্রমাণাত্মক মেজাজে ছিল সুভাষ ভৌমিক-খালিদ জামিলের দল। গোয়া দলটিতে কার্ড সমস্যায় পাঁচ নিয়মিত ফুটবলার না থাকায় শুরু থেকেই অ্যাডভান্টেজ ছিল ইস্টবেঙ্গলের। পড়ে পাওয়া সুযোগের সদ্ব্যবহার করতে ভুল করেনি লাল-হলুদ ব্রিগেডও।

একের পর এক আক্রমণে শুরু থেকেই গোয়ার দলটিকে চেপে ধরে ইস্টবেঙ্গল। তবে, ম্যাচের নিয়ন্ত্রণ নিজেদের হাতে রাখলেও লাল-হলুদকে কাঙ্খিত গোলটি পেতে অপেক্ষা করতে হয় ৭৯ মিনিট পর্যন্ত। বাঁ-দিক দিয়ে ভেসে আসা কাটসুমির নীচু ক্রসে পা-ঠেকিয়ে গোল করে যান গত ম্যাচে লাল-হলুদ সমর্থকদের বর্ণবিদ্বেশী মন্তব্যের শিকার হওয়া নাইজেরীয় তারকা ডুডু ওমাগবেমি। এখনও ছয় গজ বক্সের মধ্যে তিনি-ই যে রাজা, তা ফের এক বার প্রমাণ করলেন ডুডু। এই গোলের রেশ কাটতে না কাটতেই ফের ধাক্কা খায় এফসি গোয়া। তবে, প্রতিপক্ষ লাল-হলুদের থেকে নয়। দু'টি হলুদ কার্ড দেখা গোয়া অধিনায়ক এডু বেডিয়াকে লাল কার্ড দেখিয়ে মাঠ থেকে বের করে দেন রেফারি সন্তোষ কুমার।

অধিনায়ককে লাল কার্ড দেখে মাঠের বাইরে যেতে হলেও দমে ছিল না ১০ জনের গোয়া। গোল শোধের মরিয়া চেষ্টায় প্রতিআক্রমণে তেড়েফুড়ে নামে তাঁরা। তবে, চেষ্টা আর সফলতার মধ্যেকার ফাড়াকটা যে বিস্তর তা টের পাওয়া যাচ্ছিল প্রতিটি মুহূর্তেই। গোয়া হারলেও ম্যাচের সেরা নির্বাচিত হয়েছেন গোলরক্ষক লক্ষিকান্ত কাট্টিমানি। ম্যাচে এক বার পরাস্থ হলেও বাকি সময়টা গোয়া গোল দূর্গকে নির্ভরতা দেন তিনি।

ইস্টবেঙ্গলের এই জয়, কালবৈশাখির মতই জগন্নাথের শহরে কলকাতা ক্লাসিকো-এর আগাম ইঙ্গিত দিয়ে রাখল । ১৭ এপ্রিল দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি মোহনবাগান এবং বেঙ্গালুরু এফসি। ওই ম্যাচে বেঙ্গালুরুকে মোহনবাগান হারিয়ে দিলে মরসুমের শেষ ম্যাচে ফের এক বার ডার্বির সম্ভাবনা। সুতরাং, ডার্বির প্রার্থনায় ফুটবল প্রেমীরা এখন থেকেই নেমে পড়লে তা খুব একটা বাড়াবাড়ি হবে না।

Story first published: Monday, April 16, 2018, 19:05 [IST]
Other articles published on Apr 16, 2018
+ আরও
POLLS

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali