অপরাজেয় তকমা ধরে রেখে লা লিগা চ্যাম্পিয়ন হওয়া হল না বার্সেলোনার

Posted By: Koushik Chakraborty

অবশেষে হারতে হল বার্সেলোনাকে। লেভান্তের ঘরের মাঠে রুদ্ধশ্বাস ম্যাচ লিওনেল মেসি-হীন বার্সেলোনা হেরে গেল ৫-৪ ব্যবধানে। লিগ টেবিলের ১৬ নম্বের থাকা দলটি এদিন ম্যাচের প্রথম থেকেই চাপে রাখা শুরু করে বার্সাকে। যার ফল হিসেবে খেলা শুরুর ন'মিনিটে গোল করে লেভান্তেকে এগিয়ে দেন ঘানার ফুটবলার ইমানুয়েল বোয়েতেং। হোসে লুইস মোরালেসের পাস থেকে গোল করে যান ২১ বছরের এই তরুণ সেন্ট্রাল ফরওয়ার্ড।

 অপরাজেয় তকমা ধরে রেখে লা লিগা চ্যাম্পিয়ন হওয়া হল না বার্সেলোনার

অপ্রত্যাশিত ভাবে প্রবলতর প্রতিপক্ষ বার্সেলোনার বিরুদ্ধে গোল পেয়ে যাওয়ায় আক্রমণের মাত্রা আরও বাড়িয়ে দেন লেভান্তে। ম্যাচের ৩০ মিনিটে একক দক্ষতায় দৃষ্টিনন্দন গোল করে লেভান্তের পক্ষে ব্যবধান ২-০ করেন সেই ইমানুয়েল।

পরপর দুই গোল পেয়ে যাওয়া অতি উৎসাহী হয়ে একের পর এক আক্রমণ তুলে আনার চেষ্টা চালাতে থাকে ইমানুয়েলরা। আর এরই সুযোগে লুইস সুয়ারেজের পাস থেকে গোল করে বার্সেলোনার হয়ে একটি গোল শোধ করেন ফিলিপ কুর্টিনহো।

প্রথমার্ধে ম্যাচে এক গোলে পিছিয়ে থেকে মাঠ ছাড়ে বার্সেলোনা।
আশা করা হয়েছিল ধারে এবং ভারে অনেক এগিয়ে থাকা বার্সেলোনা প্রত্যাঘাত হেনে দারুণ ভাবে ফিরে আসবে ম্যাচে। কিন্তু আশা আর বস্তবের মধ্যে ফারাকটা যে বিস্তর, তা দ্বিতীয়ার্ধের শুরু থেকেই ফের বোঝাতে শুরু করে লেভান্তের আক্রমণভাগের ফুটবলাররা।

দ্বিতীয়ার্ধে খেলা শুরুর ৩০ সেকেন্ডের মধ্যে তৃতীয় গোল করে লেভান্তেকে ম্যাচে ৩-১ ব্যবধানে এগিয়ে দেন এনিস বার্ডি। ক্যাম্পানার সাজানো বল থেকে গোল করে যান তিনি।

বার্ডির গোলের তিন মিনিটে মধ্যে লুনার পাস থেকে নিজের তৃতীয় গোল করে হাটর্ট্রিক সমপন্ন করেন তরুণ ফরওয়ার্ড ইমানুয়েল বোয়েতেং।

ম্যাচে ৪-১ গোলে এগিয়ে যায় লেভান্তে। ম্যাচে ৫৬ মিনিটে নিজের দ্বিতীয় গোল করে প্রবলতর প্রতিপক্ষ বার্সেলোনার বিপক্ষে নিজের দল লেভান্তেকে ৫-১ গোলে এগিয়ে দেন ম্যাকেডোনিয়ার অ্যাটাকিং মিডফিল্ডার এনিস বার্ডি। রজার মার্টির পাস থেকে গোল করে যান এনিস বার্ডি।

অপ্রত্যাশিত ভাবে ম্যাচের ৬০ মিনিটের মধ্যেই পাঁচ গোল হজম করে মেসি-হীন বার্সেলোনার অবস্থা তখন দিশাহীন।

এই পরিস্থিতিতে বার্সেলোনাকে ম্যাচে ফিরেয়ে আনার মরিয়া চেষ্টা চালান ব্রাজিলীয় ফুটবলার ফিলিপ কুর্টিনহো। ম্যাচের ৫৯ মিনিটে গোল করে বার্সেলোনার হয়ে ব্যবধান কমান কুর্টিনহো। দ্বিতীয় গোলের পাঁচ মিনিটের মধ্যে ফের গোল করে হ্যাটট্রিক করেন এই ব্রাজিলীয় ফরওয়ার্ড। তখনও ৩-৫ গোলে পিছিয়ে বার্সা।

ম্যাচের ৭০ মিনিটে পেনাল্টি পায় বার্সা। পেনাল্টি থেকে গোল করতে ভুল করেননি উরুগুয়ের তারকা লুইস সুয়ারেজ। লেভান্তের সঙ্গে আরও এক গোলের ব্যবধান কমিয়ে তখন ম্যাচের স্কোর লাইন বার্সার বিপক্ষ ৫-৪।
কিন্তু এখানেই শেষ। আর একটি গোল করে ম্যাচে সমতা ফিরিয়ে আনতে পারেনি বার্সেলোনা। ম্যাচ হেরেই মাঠ ছাড়তে হয় এর্নাস্তো ভালভার্দের দলকে।

Story first published: Monday, May 14, 2018, 16:13 [IST]
Other articles published on May 14, 2018
POLLS

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali