বদলার ম্যাচে জার্মানি বধ সাম্বা বাহিনীর , বিশ্বকাপের আগে ঝকঝকে ব্রাজিল

Posted By: Debalina Dutta

২০১৪ বিশ্বকাপে ব্রাজিল বনাম জার্মানি সেমিফাইনালটা ভুলতে পারেননি কেউই। ৭-১ গোলে হার যেমন ভোলেননি কোনও জার্মান ফ্যানরা , ঠিক তেমনিই ভোলেননি কোনও সেলেকাও ফ্যানরাও। বিশ্বকাপের মঞ্চ না হোক, বিশ্বকাপের প্রস্তুতি মঞ্চে ব্রাজিল জিতল। জার্মানিকে তারা হারাল ১-০ গোলে।

বদলার ম্যাচে জার্মানি বধ সাম্বা বাহিনীর

বদলা ঠিক পূরণ হল না কিনা তা নিয়ে নিশ্চয় বিতর্ক থাকতেই পারে, কিন্তু টানা ২২ ম্যাচ অপরাজিত থাকা জার্মানিকে হারের স্বাদ চাখানোটাই বা কম কিসে। আগের বার ব্রাজিলকে নিয়ে ছেলেখেলা করেছিল তাদের ঘরের মাঠে। এদিন বার্লিনেই জার্মানিকে হারাল ব্রাজিল। তর্ক -বিতর্ক থাকতেই পারে বদলার ম্যাচ হল কিনা। নিশ্চয় বিশ্বকাপের মঞ্চ এক আলাদা লড়াই। তারওপর স্কোরলাইন ৭-১। সেখানে এই ম্যাচে ১-০। তবুও সাম্বা ফ্যানদের স্পিরিট 'হারালাম তো। '

এদিনের ম্যাচেও নেইমারকে ছাড়াই মাঠে নেমেছিল ব্রাজিল। কিন্তু ওয়ান ম্যান শ্যো য়ের থেকে আস্তে আস্তে দলকে বদলে আনতে পেরেছেন কোচ তিতে। নেইমারের অনুপস্থিতিতে দলে নিজের অপরিহার্যতা প্রমাণ করছেন ম্যানচেস্টার সিটির জেসাস। এদিন ম্যাচের একমাত্র গোলটি তাঁর। ম্যাচের ৩৭ মিনিটে দুরন্ত হেডারে গোল করে যান তিনি।

এরপর যদিও তাদের আরও দুটি প্রীতি ম্যাচ থাকছে অস্ট্রিয়া ও সৌদি আরবের বিরুদ্ধে জয়ের রাস্তায় ফিরতে বদ্ধপরিকর থাকবে তারা। কারণ বিশ্বকাপের আগে জয়ের ছন্দে ফেরাটা গুরুত্বপূর্ণ।

এদিকে দ্বিতীয়ার্ধেও দারুণ সুযোগ তৈরি করে গোলে পরিবর্তিত করতে ব্যর্থ পাউলিনহো-কুটিনহো-জেসাসরা। এদিকে এবারের বিশ্বকাপ খেতাব রক্ষার লড়াইতে নামা জার্মানি যোগ্যতা অর্জন পর্বে সমস্ত ম্যাচ জিতেছিল, এদিন যেন জোয়াকিম লো-র ছেলেরা তার ছায়ামাত্র। অন্যদিকে ইউরো-তে সেমিফাইনালে ফ্রান্সের কাছে হারার পর এই প্রথম হারল তারা।

Story first published: Wednesday, March 28, 2018, 6:41 [IST]
Other articles published on Mar 28, 2018
+ আরও
POLLS

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali