'অবসর' শব্দের পাতায় এখনও পৌঁছোননি 'কুড়ি'-র ফেডেরার

Posted By: Debalina

রজার ফেডেরার এখন ২০। বয়সের হিসেব ৪ ০ -র কোঠায় পড়তে আর মাত্র বছর চারেক বাকি। রিটায়রমেন্টের কোনও প্ল্যান নেই। ২০ টি গ্র্যান্ডস্ল্যামের মালিক সুইস মাস্টার। খতিয়ান বলছে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ৬ বার, ২০০৪ ,২০০৬, ২০০৭, ২০১০ -র পর আবার ২০১৭, ২০১৮ -তে পরপর। সপ্তম স্বর্গে ফেডেস্ক। ফিনিক্স পাখির মৃত্যু নেই, তাই কোনও প্রত্যাবর্তন হলেই তার সঙ্গেই আজও তুলনা হয়। আর ফেডেরার যেভাবে ফিরেছেন তাতে ফিনিক্সের সঙ্গেই তুলনীয় তাঁর প্রত্যাবর্তন। ২০১২-র পর সার্কিটে থেকেও যেখানে একটাও গ্র্যান্ডস্ল্যাম পাননি ফেডেরার। সেখানে ২০১৭ জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন এবং উইম্বলডন। ২০১৮ তে ফের অস্ট্রেলিয়ান ওপেন।

[আরও পড়ুন:'কেকেআরের ছেলে'শুভমানের দারুণ শতরান , পাকিস্তানের বিরুদ্ধে ব্যাট উঠল ঝলসে,দেখুন ভিডিও]

রজার ফেডেরার ও পারফরম্যান্স

রজার ফেডেরার ও পারফরম্যান্স

২০ টি গ্র্যান্ডস্ল্যামের মালিক সুইস মাস্টার। খতিয়ান বলছে অস্ট্রেলিয়ান ওপেন জিতেছেন ৬ বার, ২০০৪ ,২০০৬, ২০০৭, ২০১০ -র পর আবার ২০১৭, ২০১৮ -তে পরপর। সপ্তম স্বর্গে ফেডেস্ক।

[আরও পড়ুন:পাকিস্তানকে 'বাপি বাড়ি যা ' টিম ইন্ডিয়ার, বিশ্বকাপের সেরা জয়ে ফাইনালের টিকিট পৃথ্বীদের ]

ফেডেরার ও অবসর

ফেডেরার ও অবসর

রজার ফেডেরার ২০১৭-র ফিরে আসার আগে শেষবার গ্র্যান্ডস্ল্যাম জিতেছিলেন ২০১২-তে। সেটা ছিল উইম্বলডন। এরপর একের পর এক খেতাব জিতেছেন রাফায়েল নাদাল, জোকোভিচ। পুরুষ সিঙ্গলসে দাপট দেখিয়েছেন এই জুনিয়র তারকারা। স্বভাবতই সব মহল থেকেই উঠত একটাই প্রশ্ন এবার কী তাহলে সার্কিটকে বিদায় জানাবেন সুইস মাস্টার।

ফিনিক্সের মতো প্রত্যাবর্তন

ফিনিক্সের মতো প্রত্যাবর্তন

ফিনিক্স পাখির মৃত্যু নেই, তাই কোনও প্রত্যাবর্তন হলেই তার সঙ্গেই আজও তুলনা হয়। আর ফেডেরার যেভাবে ফিরেছেন তাতে ফিনিক্সের সঙ্গেই তুলনীয় তাঁর প্রত্যাবর্তন। ২০১২-র পর সার্কিটে থেকেও যেখানে একটাও গ্র্যান্ডস্ল্যাম পাননি ফেডেরার। সেখানে ২০১৭ জিতেছেন অস্ট্রেলিয়ান ওপেন এবং উইম্বলডন। ২০১৮ তে ফের অস্ট্রেলিয়ান ওপেন।

রিটায়রমেন্টের কোনও প্ল্যান নেই

রিটায়রমেন্টের কোনও প্ল্যান নেই

ফেডেরারের মতো জাত প্লেয়াররা সার্কিটে আসেন রাজত্ব করতে। আর সেটাই করছেন তিনি। আসলে সমালোচকার বাইরে থেকে মানুষটা চেনে আর প্রত্যেকে নিজেকে চেনেন ভিতর থেকে। সেখান থেকেই ফেডেরারের আওয়াজা এসেছিল নিশ্চয় এখনও টেনিস ফুরোয়নি। আর তাই এভাবে নিজেকে ফেরাচ্ছেন তিনি।

বাড়ি যাচ্ছেন নরম্যানকে নিয়ে

বাড়ি যাচ্ছেন নরম্যানকে নিয়ে

বিশ্ব দেখেছে কীভাবে চোখ দিয়ে জল বেয়ে নেমে এসেছে। মানুষটা যতটা কুল দেখান , ততটা ঠান্ডা যে নন, সমস্ত অনুভূতিতে তিনিও আবিষ্ট তা বুঝিয়ে দিয়েছেন। আবার একেবারে ছেলেমানুষের মতো নরম্যান কে নিয়ে মজে আছেন তিনি। গাড়ির পিছনের ডিকিতেও এখন ঝকঝকে বিরাজ তার। আর শিশুসুলভ ফেডেক্স তাঁর গর্বিত বিজয়ী।

Story first published: Tuesday, January 30, 2018, 11:56 [IST]
Other articles published on Jan 30, 2018
POLLS

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali