আই লিগের খেতাবি লড়াইয়ের খেলা জমজমাট, চার দলের সামনেই থাকছে সুযোগ

Posted By: Debalina Dutta

সোমবার দিন শিলং লাজংয়ের কাছে ম্যাচে ২-২ গোলে ড্র করে ইস্টবেঙ্গল। আর এরপরেই আই লিগের চ্যাম্পিয়নশিপের নাটক পৌঁছে গেল শেষঅঙ্কে।

আই লিগের খেতাবি লড়াইয়ের খেলা জমজমাট, চার দলের সামনেই থাকছে সুযোগ

এই মুহূর্তে লিগ টেবলের এক নম্বরে রয়েছে মিনার্ভা পাঞ্জাব, দুই -তিন ও চারে যথাক্রমে নেরোকা, মোহনবাগান ও ইস্টবেঙ্গল। ১৭ ম্যাচ খেলে মিনার্ভা পাঞ্জাবের পয়েন্ট ৩২। ১৭ ম্যাচের ১০ টিতে জয় ২টি ড্র ও ৫ টি হার হয়েছে তাদের। এই অবস্থায় বৃহস্পতিবার তাদের প্রতিপক্ষ লিগ টেবলের একদম তলানিতে থাকা চার্চিল ব্রাদার্স। পাঞ্জাবের দলটি যদি তাদের হারাতে পারে তাহলে সরাসরি লিগ চ্যাম্পিয়ন তারাই। তাদের আর অন্য কোনও দলের জেতা -হারা- ড্র করার দিকে মুখাপেক্ষী হয়ে থাকতে হবে না।

কিন্তু যদি তারা চার্চিলের কাছে পয়েন্ট খোয়ায় তাহলে তাদের পয়েন্ট হবে ৩৩। আর যদি তারা হেরে যায় তাহলে তাদের পয়েন্ট থাকবে ৩২। সেক্ষেত্রে নেরোকা, মোহনবাগান, ইস্টবেঙ্গল সকলের সামনেই থাকবে সুযোগ। দেখে নেওয়া যাক সেই অঙ্ক গুলি।

প্রথমেই টেবলের দু নম্বরে থাকা নেরোকা এফ সি । তাদের খেলা রয়েছে ইস্টবেঙ্গলের বিরুদ্ধে। মিনার্ভা ম্যাচ হারার পর সেই ম্যাচে যদি তারা জেতে তাহলে তারাই চ্যাম্পিয়ন। সেক্ষেত্রে তাদের মোহনবাগানের ফলের মুখাপেক্ষী হতে হবে না। কিন্তু তারা মিনার্ভা ড্র করলে, তারাও ড্র করলে মোহনবাগান ড্র করলে বা হারলে তাদের পয়েন্ট হবে ৩২। যা মিনার্ভার সঙ্গে সমান। সেক্ষেত্র চ্যাম্পিয়ন হবে মিনার্ভাই। কারণ দুবারই তারা নেরোকা এফসিকে হারিয়েছে। একবারের খেলার ফল ২-১, অন্যবারের খেলার ফল ১-০।

এবার যদি মিনার্ভাও হারে, নেরোকাও হারে সেক্ষেত্রে ইস্টবেঙ্গল জিতলেও মোহনবাগান জিতে চ্য়াম্পিয়ন হয়ে যাবে। কারণ সেক্ষেত্র দুই কলকাতার জায়েন্টেরই পয়েন্ট ৩৩ হলেও হেড টু হেডে মোহনবাগান নিজেদের চির প্রতিদ্বন্দ্বীকে কিস্তিমাত করবে। শুধু তাই নয় মিনার্ভা ড্র করে, ইস্টবেঙ্গল জিতে তিন জনেই ৩৩ পয়েন্ট হলেও ,সেক্ষেত্রে তিনটি দলের মুখোমুখি লড়াইয়ের পর মোট কত পয়েন্ট হচ্ছে সেটা দেখা হবে সেক্ষেত্রে বাগানের মোট পয়েন্ট ৭। মিনার্ভার মোট পয়েন্ট ৫, আর ইস্টবেঙ্গলের পয়েন্ট ৪ । এক্ষেত্রে পয়েন্টের বিচারে মোহনবাগান শেষ হাসি হাসবে।

এদিকে মিনার্ভা পাঞ্জাব হারলে, মোহনবাগান হারলে বা ড্র করলে আর ইস্টবেঙ্গল নেরোকাকে হারালে ইস্টবেঙ্গল হয়ে যাবে চ্যাম্পিয়ন।

সব মিলিয়ে সাপ সিঁড়ির এই জটিল অঙ্কে মন মজেছে ভারতীয় ফুটবলপ্রেমীদের। আইএসএলের ঝাঁ চকচকে গ্ল্যামারের থেকে দূরে শুধু ফুটবল দিয়ে এত দীর্ঘ লিগের শেষ ম্য়াচ অবধি উত্তেজনা তৈরিতে সাহায্য করেছে সব দলই।

Story first published: Monday, March 5, 2018, 20:57 [IST]
Other articles published on Mar 5, 2018
+ আরও
POLLS

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali