ভারতীয় ফুটবলে ইতিহাস, বিশ্বকাপে নাম লিখিয়ে ফেলল ভারত, অনন্য নজির কোমল , জিকসনদের

Posted By: Debalina

২০১৭ বিদায়ের পথে, দরজায় কড়া নাড়ছে আরও একটি নতুন বছর, ২০১৮। এই গোটা বছরে পাওয়া না পাওয়া অনেক কিছুই আছে। তবে প্রাপ্তির ঝুলি ভরে উপচে গেছে অনেকক্ষেত্রে। এখন বছর শেষের পথে এসে ফিরে দেখা সেই অধ্যায়ের কয়েকটি পাতা।

ইতিহাসে ভারত

ইতিহাসে ভারত

ভারতে প্রথম বিশ্বকাপ। প্রথম বিশ্বকাপের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছিল ঘানা ও কলম্বিয়া। আফ্রিকার এই দেশটির সিনিয়র দলটি বিশ্ব ফুটবলে সবসময়ই ভয়ঙ্কর। অনূর্ধ্ব ১৭ ফিফা বিশ্বকাপে ছোটরাও বুঝিয়ে দিল তাঁরাও কম যান না। ভারতে আয়োজিত বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচে দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়াকে ১-০ গোলে হারিয়ে দিল আফ্রিকার দেশ ঘানা।

যুবভারতীর স্থাপত্য বিতর্ক

যুবভারতীর স্থাপত্য বিতর্ক

ম্যাচের বল গড়ানোর আগেই হয়ে গেল বিতর্ক। যুবভারতী স্টেডিয়ামের সামনে একটি স্থাপত্য তৈরি হয়েছিল। যাতে একটি চরিত্রের কোমড়ের নিচ থেকে পা গুলি ছিল। আর ওপরে ছিল একটি ফুটবল। যাতে ছিল বিশ্ববাংলার লোগো। এদিকে মূর্তির পায়েও ছিল দুটি বল। এই স্থাপত্যে ঠিক কী বোঝানো হয়েছে সেটা তৈরি হয়েছিল বহু বিতর্ক।

যুবভারতীর প্রথম পরীক্ষা

যুবভারতীর প্রথম পরীক্ষা

অক্টোবরের ন তারিখ , ভ্যেনু হিসেবে পাস মার্কস পেয়ে গেল যুবভারতী। বিশ্বের সামনে কলকাতার এই মাঠ দারুণ বার্তাই পৌঁছে দিল। প্রায় ৪৭ হাজার দর্শকের সামনে বিশ্বমানের ফুটবল উপহার দিল ইংল্যান্ড, চিলি, ইরাক ও মেক্সিকোর ফুটবলাররা।

বিশ্বকাপে ভারতীয় দল

বিশ্বকাপে ভারতীয় দল

বিশ্বকাপের মঞ্চে প্রথমবার ফুটবল পায়ে নামল ভারতের ছেলেরা। গোটা দেশ ভাসল আবেগে। আমেরিকার বিরুদ্ধে ম্যাচে -র আগে শুভেচ্ছা জানালেন সুনীল ছেত্রী থেকে সচিন তেন্ডুলকর সকলেই। তবে ম্যাচে হারই সঙ্গী হয়েছিল মেন ইন ব্লু-র।

 অক্টোবরের ১০ তারিখ

অক্টোবরের ১০ তারিখ

আমেরিকার বিরুদ্ধে অনূর্ধ্ব-১৭ ফুটবল বিশ্বকাপের প্রথম ম্যাচেই দারুণ লড়ে শুরু করেছিল। কলম্বিয়ার বিরুদ্ধে বিশ্বকাপের মঞ্চে প্রথম গোলস্কোরার হিসেবে নজির গড়লেন জিকসন সিং। হেরে গেলেও তাই গোটা দেশ প্রশংসায় পঞ্চমুখ ধীরাজ-বরিস-জিকসনদের। সোশ্যাল মিডিয়ায় এখন প্রত্যেকে তারা হিরো। গোটা দেশ তাঁদের জন্য গর্বিত। জিকসনের প্রশংসায় টুইট হ্যান্ডেলে সরব হয়েছিল।

অক্টোবরের ১২ তারিখ

অক্টোবরের ১২ তারিখ

দেশবাসীর পূর্ণ সমর্থন কাজে এল না। প্রথমবার বিশ্বকাপের মঞ্চে খেলতে নেমে গ্রুপ লিগের শেষ ম্যাচে গতবারের চ্যাম্পিয়ন ঘানার কাছে হেরে অনূর্ধ্ব ১৭ যুব বিশ্বকাপ থেকে বিদায় নিল ভারত। এদিন ঘানার কাছে ০-৪ গোলে হেরে গেল অধিনায়ক অমরজিত কিয়ামের ছেলেরা।

কয়েক ঘন্টার নোটিশে সেমি পেল কলকাতা

কয়েক ঘন্টার নোটিশে সেমি পেল কলকাতা

একদিন আগেই সাম্বার ঝলক দেখেছে কলকাতার ফুটবল প্রেমীরা। বিশ্ব ফুটবলের দুই সুপার পাওয়ারের লড়াই তারিয়ে তারিয়ে উপভোগ করার পরই আরও এক সুসংবাদ এল কলকাতাবাসীর জন্য। গুয়াহাটির সেমিফাইনাল ম্যাচটি সরল সল্টলেকের যুবভারতী স্টেডিয়ামে। তাই ফের সাম্বার ঝলক দেখার সুযোগ এসে গেল কলকাতাবাসীর সামনে। এবার লড়াই ব্রাজিল বনাম ইংল্যান্ডের।

টিকিটের কালোবাজারি দেখল কলকাতা

টিকিটের কালোবাজারি দেখল কলকাতা

কলকাতায় ফাইনাল ম্যাচ ছিল ২৮ অক্টোবর। এবারের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপের টিকিট বিক্রি হয়েছে মূলত অনলাইনেই। শনিবারের যুবভারতীতে ফাইনালের টিকিট অনেক আগেই শেষ হয়ে গিয়েছিল। তবে তারপরেও বাংলার ফুটবলপ্রেমী মানুষ খুঁজে চলেছিলেন একটা টিকিট। কলকাতায় টিকিটের কালোবাজারি নতুন কিছু নয় তবে এবার একেবারে সোশ্যাল মিডিয়ায় হয়ে গেল কালোবাজারি।

বিশ্বকাপ জিতে নিল ইংল্যান্ড

বিশ্বকাপ জিতে নিল ইংল্যান্ড

কলকাতার সল্টলেক স্টেডিয়ামে রূপকথা লিখল ইংল্যান্ড। দু-গোলে পিছিয়ে পড়ে পাঁচ গোলে স্পেনকে উড়িয়ে স্বপ্নের জয় পেল ইংল্যান্ড। বিশ্বকাপের ইতিহাসে যা চিরস্মরণীয় হয়ে থাকবে। সেইসঙ্গে ফাইনালে সবথেকে বেশি গোলে জেতার অনন্য রেকর্ড করে ফেলল ব্রিটিশ দল। এবার অনুর্ধ্ব ২০ যুব বিশ্বকাপ জয়ের পর অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপও নিজেদের নামে করে নিল ইংল্যান্ড।

মমতা ও ইনফান্তিনো সমাচার

মমতা ও ইনফান্তিনো সমাচার

যুবভারতীর পর বাজিমাত করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। ফিফা সভাপতিকে দারুণ সম্বর্ধনার পাশাপাশি বাংলাতেই ভারতের ফুটবল ডেভালপমেন্ট নিয়ে এক্সলেন্স সেন্টার তৈরির প্রস্তাব দিলেন। ইনফান্তিনোও দারুণ খুশি হয়ে সায় দেন প্রস্তাবে। আবার জুরিখে ফিরে গিয়ে মমতা বন্দোপাধ্যায় কে ধন্যবাদের স্মারক চিঠিও পাঠান রাজ্যের মুখ্যমন্ত্রীকে।

Story first published: Tuesday, December 19, 2017, 16:33 [IST]
Other articles published on Dec 19, 2017
+ আরও
POLLS

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali