ফুটবল পুজো শেষ, ভাসানের শেষে ভরে গেল প্রাপ্তির ভাঁড়ার

Posted By: Debalina

ফুটবল বিশ্বে নতুন চ্যাম্পিয়ন পেল এবারের অনুর্ধ্ব ১৭ বিশ্বকাপ। এর আগে বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছে ইংল্যান্ড , কিন্তু সে বড়দের বিশ্বকাপ। এবার ছোটদের বিশ্বকাপেও নিজেদের সেরাটা দিয়ে বিশ্বসেরা হল থ্রি লায়ন্স। ভারতের মাটিতে আয়োজিত প্রথম বিশ্বকাপে চ্যাম্পিয়ন হল ইংল্যান্ড।

ফুটবল পুজো শেষ, ভাসানের শেষে ভরে গেল প্রাপ্তির ভাঁড়ার

শুরু হয়েছিল দিল্লিতে, শেষ হল কলকাতায়। যুব বিশ্বকাপ শেষ হয়ে গেল। ক'দিন বিশ্ব ফুটবলের স্বাদ ছুঁয়ে গেল সকলকেই। ভারতীয় ফুটবল প্রথমবার আয়োজক এবং অংশগ্রহণকারী হিসেবে বিশ্ব ফুটবলে পা রাখল। ভারত হয়ত প্রথম রাউন্ড থেকেই বিদায় নিয়েছে কিন্তু প্রথমবারের অভিজ্ঞতা ভারতীয় ফুটবলকে নতুন অভিজ্ঞতা দিল।

নতুনভাবে সেজে ওঠা যুবভারতী মন কেড়ে নিয়েছে সকলের। ফুটবল ভেন্যু হিসেবে যুবভারতী সকলের প্রশংসা পেয়েছে। তার নতুন করে সাজানোটাও বিশ্বের নজর কেড়েছে।


বিশ্বকাপের মঞ্চে নিজেদের দল না থাকলেও যে জন সমর্থন কতদূর যেতে পারে সেটাও দেখিয়ে দিয়েছে যুবভারতী। কখনো ব্রাজিলের জন্য, কখনো জার্মানির জন্যে, কখনো আবার স্পেন- ইংল্যান্ডের জন্য। যুবভারতীর ৬৬ হাজার দর্শক বুঝিয়ে দিয়েছে তারা শুধু ভালো ফুটবল ভালোবাসে।

ক্রিকেটের দেশ ভারতকে ইনফানন্তিনো এসে বলেছেন ফুটবলের জন্য আদর্শ দেশ। সেই বিশেষণও কী কম। আশ্বাস দিয়েছেন শুধু ছোটদের নয় বড়দের বিশ্বকাপও হতে পারে ভারতে। সব মিলিয়ে বিশ্ব ফুটবলের মঞ্চে ভারত ছোট পা ফেলেছে। এবার শক্ত পথে ধীরে ধীরে এগিয়ে চলতে হবে।

Story first published: Sunday, October 29, 2017, 0:34 [IST]
Other articles published on Oct 29, 2017
+ আরও
POLLS

পান মাইখেল-এর ব্রেকিং নিউজ অ্যালার্ট
mykhel Bengali